1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Bangla News1 : Bangla News1
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:৪০ অপরাহ্ন

সাপাহারের ১০০০ কেজি আম্রপালী ও ব্যানানা ম্যাংগো আম তৃতীয় বারের মতো গেল যুক্তরাজ্যে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৯ জুলাই, ২০২১
  • ৩৬ বার পঠিত

সম্প্রতি দেশের অন্যতম প্রধান আম উৎপাদনকারী নওগাঁ জেলার সাপাহার থেকে আম রপ্তানি হচ্ছে বিদেশে বেশ কয়েক ধাপে নওগাঁ জেলার বরেন্দ্র অ্যাগ্রো পার্ক নামের খামারির প্রায় ৫০০০ কেজি আম বিদেশে রপ্তানি হয়েছে চলতি এই আম মৌসুমে।
ইংল্যান্ডে রপ্তানির উদ্দেশ্যে বৃহস্পতিবার তৃতীয় চালানে নওগাঁর সাপাহার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক থেকে ১ হাজার কেজি আম্রপালি ও ব্যানানা ম্যাংগো জাতের আম পরীা-নিরীা শেষে রাতেই নওগাঁর আমের তৃতীয় চালান যুক্তরাজ্যে পৌঁছাবে।
এর আগে গত ১৭জুন ও ২১ জুন সাপাহার উপজেলার ‘বরেন্দ্র অ্যাগ্রো পার্ক’ এর মালিক তরুণ কৃষি উদ্যোক্তা সোহেল রানা আম্রপালির প্রথম ও দ্বিতীয় চালানের প্রায় ২ হাজার কেজি আম যুক্তরাজ্যে পাঠান।
তরুন কৃষি উদ্যোক্তা আমচাষি সোহেল রানা বলেন, ১০৭ বিঘা জমিতে গড়ে তোলা বাগানে দেড় হাজার আম্রপালি জাতের আমগাছ আছে। এ বছর প্রায় ৫০০ আম্রপালি জাতের গাছের আমে ফ্রুট ব্যাগিং করেছেন বিদেশে আম রপ্তানির জন্য। কারণ, রোগবালাইমুক্ত আমই বিদেশে যায়। এরপরও যেসব আম বিদেশে রপ্তানি করা হবে, সেগুলো ঢাকাতে পরীা করা হয়। ওই পরীার মাধ্যমে আমে কোনো রোগবালাই বা কীটনাশক আছে কি না, তা নিশ্চিত করা হয়। এরপর তা বিদেশে পাঠানোর অনুমতি দেওয়া হয়।
১৭ ও ২১ জুন এক মেট্রিক টন আম্রপালি আম কোনো ঝামেলা ছাড়াই বিদেশে পাঠাতে পেরেছেন তিনি। তৃতীয় চালান নিয়েও ঝামেলা হবে না বলে তিনি মনে করেন। এবং আমাদের বর্তমান আম বাজারের দাম অনুযায়ী বিদেশে রপ্তানি করে দ্বিগুল বা তিনগুন আমের দাম বেশি পাচ্ছি। আমি বাংলাদেশ ফুড অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের মাধ্যমে তিনি ইংল্যান্ডে আম রপ্তানি করি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..