1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Bangla News1 : Bangla News1
শনিবার, ১২ জুন ২০২১, ১১:০৭ অপরাহ্ন

লিচুর আছে গুণ, তবে সাবধান!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ৭ বার পঠিত

মৌসুমি ফলগুলো পুষ্টি উপাদানে বেশ সমৃদ্ধ। এর মধ্যে লিচু স্বাদে যেমন অতুলনীয়, পুষ্টি উপাদানেও সমৃদ্ধ। তবে অনেককেই দেখা যায় থোকাভরা লিচু কিনে এনে একটার পর একটা খেতেই থাকেন। এতে দেখা দিতে পারে মারাত্মক বিপদ। বিশেষ করে শিশুদের।

আগে জেনে নেওয়া যাক গুণের কথা। অন্য ফলের তুলনায় লিচুতে কার্বোহাইড্রেট ও প্রোটিন তুলনামূলক কম। তবে ভিটামিন এ, সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ও ফলিক এসিড থাকে পর্যাপ্ত পরিমাণে।

লিচু আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে ভাইরাস আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। অন্যদিকে লিচুতে থাকা রাসায়নিক উপাদানগুলো শ্বেতরক্তকণিকা বাড়াতে সাহায্য করে।

এনরাউট ইন্টারন্যাশনাল লিমিটেডের পুষ্টিবিদ রাশেদা আফরিন মেরিনা বলেন,‘লিচু আমাদের শরীরে রক্ত সঞ্চালন বাড়ায়। রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে। লিচুতে থাকা আঁশ জাতীয় উপাদান খাদ্য পরিপাক ও ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। এ ছাড়া এই আঁশগুলো শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতেও ভূমিকা রাখে। লিচুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। ভালো রাখে ত্বকও। অন্যদিকে লিচু অ্যাজমা ও হাঁপানি রোগেও বেশ উপকারী। তবে অতিরিক্ত লিচু খেলে বদহজম হতে পারে।’

খালি পেটে শিশুরা লিচু খেতে পারবে কিনা জানতে চাইলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট চিকিৎসক ডা. আবীর হাসান বলেন, ‘খালি পেটে শিশুরা অনেক বেশি লিচু খেলে ক্ষতি হবেই। লিচু হজমের সময় এক ধরনের টক্সিন তথা বিষাক্ত পদার্থ বের হয় যা নিষ্ক্রিয় করতে একটি এনজাইমের দরকার হয়। ওটা আবার অনেক শিশুর লিভারে তৈরি হয় না। বিশেষ করে অপুষ্টিতে ভুগছে এমন শিশু। হাইপোগ্লাইসিন নামের এক ধরনের রাসায়নিক পদার্থ লিচুতে থাকে। এই পদার্থ শরীরে গ্লুকোজ তৈরিতে বাধা দেয়। শিশুরা যদি খালি পেটে মাত্রাতিরিক্ত লিচু খেয়ে ফেলে তবে তাদের শরীরে শর্করা অনেক কমে যায়। কারণ রাসায়নিকটি শিশুদের শরীর প্রাকৃতিকভাবে নিষ্ক্রিয় করতে পারে না। ফলে বমি ও খিচুনি দেখা দেয় এবং ক্ষেত্রবিশেষে মৃত্যুও হতে পারে।

অতিরিক্ত লিচু খেলে ক্ষতি কী হতে পারে এমন প্রশ্নের জবাবে চাঁদপুর জেনারেল হাসপাতালের কনসালট্যান্ট ডা.আনিসুর রহমান বলেন,‘লিচু মিষ্টিজাতীয় ফল। তাই অতিরিক্ত খেলে প্রথমে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাবে। সেই শর্করার ভারসাম্য বজায় রাখতে বেশি ইনসুলিন নিঃসৃত হবে। এতে আবার হাইপোগ্লাইসেমিয়ার আশঙ্কা থাকে। অন্যদিকে অতিরিক্ত লিচু খেলে শরীরের স্বাভাবিক তাপমাত্রাও নষ্ট হতে পারে।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..