1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Bangla News1 : Bangla News1
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৬:৫২ পূর্বাহ্ন

‘করোনার টিকা ছাড়া ওমরাহ নয়’

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৭ জানুয়ারী, ২০২১
  • ২০ বার পঠিত

যারা ওমরাহ করতে চান তাদের অবশ্যই মহামারি করোনাভাইরাসের টিকা নিতে হবে জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী মুহাম্মদ সালেহ বেনতেন।

করোনাভাইরাস ভ্যাকসিন ডোজ নেওয়ার পর মঙ্গলবার (৫ জানুয়ারি) জেদ্দায় দেশটির আল-আরাবিয়া চ্যানেলের সঙ্গে কথা বলার সময় এ কথা জানান বেনতেন।

এ সময় মন্ত্রী বলেন, করোনাভাইরাস যেন ছড়িয়ে না পড়ে সে জন্য সতর্কতামূলক ও প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। এটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে করা হচ্ছে।

তিনি আরও বলেন, ওমরাহ কার্যক্রমের জন্য বয়সসীমা ছাড়াও অন্য সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। সেগুলো হলো- সামাজিক দূরত্ব মানা, স্যানিটাইজার ব্যবহার ও মাস্ক পরা।

এর আগে করোনা মহামারির কারণে গত বছরের মার্চ মাসে ওমরাহ হজ পালন সাময়িক স্থগিত রাখে সৌদি সরকার। জুলাইয়ে মাত্র এক হাজার হজ পালনকারীকে বিশেষ ব্যবস্থায় হজ পালনের অনুমতি দেওয়া হয়। পরবর্তীতে ২২ সেপ্টেম্বর সৌদি সরকার চার ধাপে ধীরে ধীরে ওমরাহ হজের স্থগিতাদেশ তুলে দিয়ে পুনরায় ওমরাহ শুরু করার ঘোষণা দেয়।

এ ঘোষণার ফলে প্রথম পর্যায়ে অর্থাৎ প্রতিদিন গড়ে ৬ হাজার করে ১৪ দিনে ৮৪ হাজার ওমরাহ পালনকারী মুসল্লি ওমরাহ হজ পালন করার সুযোগ পেয়েছেন। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় পর্যায়ে ওমরাহ হজ পালন করেছেন মোট ২ লাখ ১০ হাজার মুসল্লি।

২০২০ সালের ১ নভেম্বর শুরু হওয়া তৃতীয় ধাপে স্থানীয়দের পাশাপাশি বিদেশ থেকে আগত মুসল্লিরা ওমরাহ হজ পালনের অনুমতি পেয়েছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..