1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Bangla News1 : Bangla News1
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৭:১৫ অপরাহ্ন

সূর্যমুখীর বাগানে একদিন (ফটোফিচার)

রাজীব বণিক
  • আপডেট টাইম : রবিবার, ২৮ মার্চ, ২০২১
  • ৪৫ বার পঠিত

শত শত হলুদ রংয়ে সূর্যমুখী যতদূর চোখ যায়। উজ্জ্বল রঙের ফুলগুলো সারি বেধে দাঁড়িয়ে আছে বিস্ময় নিয়ে!  কুমিল্লা জেলার তিতাস উপজেলার মাছিমপুরে কলাকান্দি গ্রামে কৃষক টুটুল এই প্রথম বারের মত সূর্যমুখীর চাষ করেছেন তিন বিঘা জমিতে। । কৃষি অধিদপ্তর থেকে বীজ নিয়ে সূর্যমুখীর চাষ করে সবাইকে অবাক করে দেন।  পুরো বাগান জুড়ে সূর্যমুখী ফুল ফুটছে এখন টুটুলের বাগানে। এবার ভালো ফলন আসলে, আগামী বছর বাণিজ্যিকভাবে সূর্যমুখী চাষ করবেন বলে জানালেন তিনি। ছবিতে দেখুন টুটুলের সূর্যমুখী বাগান।

 

কুমিল্লার ৬টি উপজেলায় এবার বিস্তৃত পরিসরে সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। সূর্যমুখী চাষে কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। চাইলে আপনিও সেখান থেকে ঘুরে আসতে পারেন।

সরেজমিনে দেখা গেছে, সূর্যমুখীর বাগানগুলো এখন প্রকৃতপ্রেমীদের উপভোগের বিষয় হয়ে উঠেছে। দলে দলে তারা ছুটে চলছেন এসব বাগানে। ছবি তুলে পোস্ট করছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। পড়ন্ত বিকালে সূর্যমুখীর বাগানগুলো প্রকৃতিপ্রেমীদের ভিড় থাকে বেশি।

কিন্তু আমরা ঘুরতে যাবো বাগান নষ্ট না করি, আর কৃষকদের ক্ষতি না করি।

কুমিল্লা জেলার মাছিমপুরে কলাকান্দি এলাকার কৃষক টুটুল জানান, তিনি  তিন বিঘা জমিতে ধানের পাশাপাশি সবজির আবাদ করেন। তবে এবারই প্রথম কৃষি অফিসারের পরামর্শে সূর্যমুখী ফুলের চাষ করেছেন। এক বিঘা জমির জন্য কৃষি অফিস থেকে তাদের বিনামূল্যে সূর্যমুখীর বীজ ও সার দেওয়া হয়েছে। এছাড়াও প্রতিনিয়ত পরামর্শ দেওয়া হয়।

মাছিমপুর ছাড়াও কুমিল্লাতে অনেক যায়গাতে করা হয়েছে সূর্যমুখী চাষ।

 

 

 

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..