1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Bangla News1 : Bangla News1
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৭:৪৩ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের সৌদি নীতি ঘোষণা আজ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১ মার্চ, ২০২১
  • ২৫ বার পঠিত

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা নিয়ে গোয়েন্দা প্রতিবেদনে প্রকাশের পর নতুন সৌদি নীতি ঘোষণা করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আজ সোমবার তার এই নীতি ঘোষণার কথা রয়েছে। তবে এতে এমবিএস নামে পরিচিত সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে তেমন কোনও নতুন পদক্ষেপ নেওয়ার কথা নাও থাকতে পারে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

এমন অবস্থায় প্রেসিডেন্ট বাইডেনের সমালোচনা করে সম্পাদকীয় প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট। এর আগে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে খাশোগির নৃশংস হত্যাকাণ্ড নিয়ে গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করে এফবিআই। ওই প্রতিবেদনে প্রকাশের আগে সৌদি রাজার সালমানের সঙ্গে কথা বলেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের নতুন গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, খাসোগিকে জীবিত ধরে নিতে বা হত্যায় অনুমোদন দিয়েছিলেন এমবিএস। তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে বাইডেন বলেছেন, এ বিষয়ে সোমবার ঘোষণা দেওয়া হবে।

এদিকে খাশোগি হত্যার প্রতিবেদন প্রকাশের পর সৌদি আরবের ৭৬ নাগরিকের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে বাইডেন প্রশাসন। পাশাপাশি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ একজন সামরিক কর্মকর্তা এবং দেশটির বিশেষ একটি বাহিনীর ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন। সূত্র: ভয়েস অব আমেরিকা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..