1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Bangla News1 : Bangla News1
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৮:৪৫ অপরাহ্ন

ভারত-পাকিস্তান ঐকমত্য সংঘাত বন্ধে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৭ বার পঠিত

কাশ্মিরে বিবাদপূর্ণ সীমান্ত এলাকায় গোলাগুলি বন্ধ করার ব্যাপারে সম্মত হয়েছে ভারত ও পাকিস্তান। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) এক যৌথ বিবৃতিতে দুই পক্ষের সেনাবাহিনী এ ঘোষণা দিয়েছে।

কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ দীর্ঘদিনের। ২০০৩ সালে নিয়ন্ত্রণরেখায় অস্ত্রবিরতি কার্যকরে সম্মত হয় দুই দেশ। আনুষ্ঠানিকভাবে তা বহাল থাকলেও প্রায়ই লঙ্ঘনের পাল্টাপাল্টি অভিযোগ ওঠে। ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম সরকার গঠনের পর থেকে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কোনও কার্যকর অগ্রগতি হয়নি। বরং পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স-এর প্রতিবেদন থেকে জানা গেছে, ভারত ও পাকিস্তান সেনাবাহিনীর অপারেশনাল প্রধানরা (ডিজিএমও) বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে টেলিফোনে কথা বলেছেন। সেসময় তারা হিমালয় অঞ্চলটিতে সম্ভাব্য শান্তি বিনষ্টকারী ও সহিংসতা সৃষ্টিকারী ইস্যুগুলো নিয়ে আলোচনা করেন। পরস্পরের উদ্বেগের জায়গাগুলো প্রকাশ করে দুই পক্ষ। পরে এক যৌথ বিবৃতি দিয়ে কাশ্মির সীমান্তে অস্ত্র বিরতির ঘোষণা দেওয়া হয়।

পাকিস্তানের পক্ষ থেকে দেওয়া আলাদা এক বিবৃতিকে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, নিয়ন্ত্রণরেখা ও অন্যান্য সেক্টরে সব ধরনের চুক্তি, সমঝোতা ও অস্ত্র বিরতির ওপর ‘কড়া নজরদারি’ বহাল রাখার ব্যাপারে সম্মত হয়েছে দুই দেশ। শুক্রবার মধ্যরাত থেকে তা কার্যকর হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..