1. [email protected] : admi2019 :
  2. [email protected] : Bangla News1 : Bangla News1
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৫:০৬ পূর্বাহ্ন

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি চবি শিক্ষার্থীদের

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৩ বার পঠিত

শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ ছুটি না বাড়িয়ে বিশ্ববিদ্যালয়ের হল ও একাডেমিক কার্যক্রম চালু করার দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শিক্ষার্থীরা। একই দাবিতে চবি উপাচার্য, শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিও দিয়েছে তারা।

বুধবার (১০ ফ্রেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ এর ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে প্রক্টরের মাধ্যমে উপাচার্য, শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয় শিক্ষার্থীরা।স্মারকলিপির বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া বলেন, ‘দশজন শিক্ষার্থীর স্বাক্ষরযুক্ত একটি দরখাস্ত পেয়েছি। আবাসিক হল খুলে দেওয়া এবং শিক্ষা কার্যক্রম চালু করার দাবি জানিয়েছে তারা। করোনা পরিস্থিতি আরেকটু স্বাভাবিক হলে আমরা  বিশ্ববিদ্যালয়ের হল খুলে শিক্ষা কার্যক্রম চালু করার চিন্তা করছি।’

এদিকে মানববন্ধন ও স্মারকলিপিতে ছয় দফা দাবির উল্লেখ করে শিক্ষার্থীরা। দাবিগুলো হলো- অনতিবিলম্বে বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলসমূহ খুলে দেওয়ার ব্যবস্থা করা, অনতিবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের সশরীরে ক্লাস করার অনুমতি প্রদান করা, দ্রুত সময়ের মধ্যে ক্লাস শেষ করার জন্য সংশ্লিষ্ট ডিপার্টমেন্টসমূহকে অবহিত করে পর্যায়ক্রমে ১ম, ২য়, ৩য় ও ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষার ব্যবস্থা গ্রহণ করা, সম্মান শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য বিশেষ বিবেচনায় দ্রুততম সময়ের মধ্যে সশরীরে ক্লাস করার অনুমতি প্রদান করা, সেশনজট নিরসনের জন্য সর্বোপরি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা এবং শাটল ট্রেন বন্ধ থাকাকালীন ফ্রি বাস সার্ভিস চালু করা।

মানববন্ধনে বক্তরা বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া দেশের সবকিছু সচল আছে, তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান আর কতদিন বন্ধ থাকবে? এভাবে বন্ধ থাকায় শিক্ষার্থীরা বিরাট সেশনজটে পড়ে যাচ্ছে। এখন বাংলাদেশে ভ্যাকসিন চলে এসেছে, করোনার প্রকোপও কমে গেছে। তাই আমরা সরকারের কাছে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার জোর আবেদন জানাচ্ছি। আমরা কোভিডের দোহায় দিয়ে আর সাধারণ ছুটি না বাড়িয়ে শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের হলগুলো খুলে দিয়ে নিয়মত একাডেমিক কার্যক্রম চালু করার আহ্বান জানাই।’

ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী মো. আরজু আহমেদের সঞ্চলনায় মানববন্ধনে বক্তব্য রাখেন দর্শন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফজলে রাব্বি কানন ও ইংরেজি বিভাগের একই শিক্ষাবর্ষের ছাত্র শাহ মোহাম্মদ শিহাবসহ প্রমুখ। এসময় মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিবন্ধী ছাত্রসমাজের (ডিসকু) সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া এবং পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) সভাপতি রোনাল চাকমা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..