Home / Uncategorized / নাসার ঘোষণা- ৬০ দিন শুয়ে থাকলেই পাওয়া যাবে ১৩ লাখ টাকা

নাসার ঘোষণা- ৬০ দিন শুয়ে থাকলেই পাওয়া যাবে ১৩ লাখ টাকা

দিন দিন পৃথিবীটা হাস্যকর হয়ে উঠছে। প্রতিদিন কত ঘটনা ঘটছে, কত কিছু চলছে। এর থেকে বাদ যাচ্ছেনা নাসাও।

মাত্র ৬০ দিন শুয়ে থাকলেই পাওয়া যাবে ১৩ লাখ টাকা। আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা ও ইউরোপীয় মহাকাশ সংস্থা এ রকম একটি চাকরির সুযোগ দিয়েছে।

দুই সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, যারা ৬০ দিন শুয়ে কাটাতে পারবেন, তাদেরই বেছে নিচ্ছেন এ দুই মহাকাশ গবেষণা সংস্থা। শুয়ে থাকার জন্য যে পরিশ্রম হবে, তার জন্য মিলবে পারিশ্রমিকও। প্রতি স্বেচ্ছাসেবককে তার জন্য ১৩ লাখ টাকা করে দেয়া হবে।

এ বিষয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, এই কাজের জন্য স্বেচ্ছাসেবকরা পাবেন ১৬ হাজার ৫০০ ইউরো; অর্থাৎ প্রায় ১৩ লাখ টাকা। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে, এই গবেষণার জন্য নেয়া হবে বিভিন্ন বয়সের ১২ পুরুষ ও ১২ জন মহিলা।

সারা পৃথিবী থেকেই নেয়া হবে স্বেচ্ছাসেবক। পরীক্ষা ৬০ দিন হলেও সব মিলিয়ে থাকতে হবে প্রায় ৮৯ দিন। কারণ প্রথম ৩০ দিন ধরে বিভিন্ন মেডিক্যাল টেস্টের মধ্য দিয়ে যেতে হবে স্বেচ্ছাসেবকদের।

যারা স্বেচ্ছাশ্রম দেবেন, তাদের বিশেষভাবে বানানো একটি বিছানায় শুয়ে থাকতে হবে। এই বিছানায় মাধ্যাকর্ষণের পরিমাণ নিয়ন্ত্রণ করা যায়।
অর্থাৎ কখনও নিজেকে ভারী আবার কখনও নিজেকে পালকের মতো হালকা মনে হবে। মাধ্যাকর্ষণ না থাকলে শরীরের ওপর কোনো খারাপ প্রভাব পড়লে তা কীভাবে কাটিয়ে ওঠা সম্ভব, সেই পরীক্ষাও করবে নাসা।

নাসার বিজ্ঞানী লেটিসিয়া ভেগা জানান, ‘আগামী দিনে আরও বেশি করে মহাকাশে বিজ্ঞানীদের পাঠানো হবে। তাদের যাত্রা সুরক্ষিত করতে এবং তারা যাতে মহাকাশে গিয়ে নিরাপদে থাকতে পারেন, সেই লক্ষ্যেই এ পরীক্ষা করা হচ্ছে।’

About admin2 bangla

Check Also

ডেম্বেলের প্রত্যাবর্তনে ড্র দিয়ে বছর শুরু বার্সেলোনার!

উসমান ডেম্বেলেকে দলে টানতে ক্লাব ও দেশের দলবদলের রেকর্ড ভেঙেছে বার্সেলোনা। সেপ্টেম্বর মাস থেকে বার্সা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *