Home / Uncategorized / জয় দিয়ে বছর শুরু রিয়ালের!

জয় দিয়ে বছর শুরু রিয়ালের!

ছিলেন না দলের সেরা তারকা রোনালদো। এরপরও জয় পেতে কোন সমস্যা হয়নি রিয়াল মাদ্রিদের। কোপা দেল রের শেষ ষোলার প্রথম লেগে দ্বিতীয় সারির দল নুমানসিয়াকে ৩-০ হারিয়েছে জিনেদিন জিদানের দল। প্রতিপক্ষের মাঠে দ্বিতীয় সারির দল নামান জিদান। এরপরও শুরু থেকেই প্রতিপক্ষ শিবিরে প্রভাব বিস্তার করে খেলতে থাকে দলটি। ম্যাচের ৩০ মিনিটে গোলের সহজ পায় মায়োরাল। মার্কো আসেনসিওর ক্রস বিপজ্জনক জায়গায় খুঁজে পায় এই স্ট্রাইকারকে।

কিন্তু তিনি শট লক্ষ্যে রাখতে পারেননি এই তারকা। চার মিনিট পর লুকাস ভাসকেসকে ফাউল করলে স্পট কিকের নির্দেশ দেন রেফারি। সফল পেনাল্টিতে রিয়ালকে এগিয়ে নেন বেল। বিরতি থেকে ফিরে ব্যবধান বাড়াতে মরিয়া হয়ে ওঠে রিয়াল মাদ্রিদ। আক্রমণের গতি বাড়াতে ম্যাচের ৭৪ মিনিটে ইসকোকে বদলি নামান জিদান। এদিকে পাল্টা এক আক্রমণে থেকে সমতায় ফেরার সুযোগ পায় স্বাগতিকরা।

তবে ৭৭ মিনিটে ইনিগো পেরেসের শট ক্রসবারে লেগে বাইরে গেলে বেঁচে যায় রিয়াল। ম্যাচের ৮৯ মিনিটে ডি-বক্সে ভাসকেসকে ফাউল করলে আবার পেনাল্টি পায় রিয়াল। সফল স্পট-কিক থেকে ব্যবধান বাড়ান ইসকো। যোগ করা সময়ের প্রথম মিনিটে আশরাফ হাকিমির দারুণ ক্রসে খুব কাছ থেকে হেড করে দলের তৃতীয় গোলটি করেন মায়োরাল। প্রতিপক্ষের মাঠে ৩-০ ব্যবধানের জয়ে শেষ আটের পথে অনেকটাই এগিয়ে গেল রিয়াল। এদিকে দিনের অন্য ম্যাচে মেসিকে ছাড়া খেলতে নেমে সেল্টা ভিগোর বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে বার্সেলোনা। এরমধ্য দিয়ে দুই জয় দিয়ে নতুন বছর শুরু করলো রিয়াল মাদ্রিদ।

আর বার্সা শুরু করলো ড্র দিয়ে। ঝালকাঠিতে বিএনপির কর্মসূচিতে পুলিশের বাধা ঝালকাঠিতে বিএনপির ‘গণতন্ত্র হত্যা দিবসে’র কর্মসূচি পুলিশের বাধায় পণ্ড হয়েছে। শুক্রবার সকাল ১০টায় জেলা বিএনপির কার্যালয়ে নেতাকর্মীরা জড়ো হলে পুলিশ ধাওয়া করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় পুলিশ বিএনপি কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয়। পরে এর প্রতিবাদ জানিয়ে দলীয় কার্যালয়ের সামনে বক্তব্য দেন জেলা বিএনপির সহ-সভাপতি মিঞা আহমেদ কিবরিয়া ও সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম নুপুর।

ছাত্রলীগের সংঘর্ষ: কুমিল্লা মেডিকেল বন্ধ ঘোষণা দুই পক্ষে সংঘর্ষের পর কুমিল্লা মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। কলেজের শিক্ষার্থীদের শুক্রবার বিকেল ৪টার মধ্যে ছাত্রাবাস ছাড়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। জানা গেছে, বৃহস্পতিবার রাত আড়াইটার দিকে মেডিকেল কলেজের শেখ রাসেল ছাত্রাবাসে ছাত্রলীগের দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে ১০ জন আহত হয়েছে। যাদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক।

সংঘর্ষে আহতরা কুমিল্লা মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগের সাবেক দুই সভাপতি আবদুল হান্নান ও হাবিবুর রহমানের সমর্থক। আহতদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর। তারা হলেন আবদুল হান্নানের সমর্থক তৌফিক আহমেদ ও হাবিবুর রহমানের সমর্থক ইরফানুল হক। দুজনই মেডিকেল কলেজের ২৩তম ব্যাচের শিক্ষার্থী। কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ওসি আবু সালাম মিয়া বলেন, বৃহস্পতিবার গভীর রাতে শেখ রাসেল ছাত্রাবাসে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে ঝামেলার সৃষ্টি হয়।

খবর পেয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো মামলা হয়নি। ক্যাম্পাসের পরিস্থিতি স্বাভাবিক রাখতে কর্তৃপক্ষ আগামী ১১ জানুয়ারি পর্যন্ত মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা করেছে বলে জানান ওসি। ডায়াবেটিসের প্রধান নিয়ামক স্থূলতা স্থূলতার সঙ্গে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্পর্ক রয়েছে। শুধু তাই নয়, স্থূলতা ডায়াবেটিসের ঝুঁকিগুলোর মধ্যে প্রধান নিয়ামক। ডায়াবেটিস একটি নীরব ঘাতক।

সম্প্রতি মার্কিন গবেষণা সংস্থা জেএএমএ-এর এক সমীক্ষায় এ তথ্য প্রকাশিত হয়েছে। আমরা জানি, দুই ধরণের ডায়াবেটিস রয়েছে: ডায়াবেটিস টাইপ-১ ও টাইপ-২। এর মধ্যে টাইপ-২ ডায়াবেটিস সবচেয়ে বিপদজনক। মার্কিন গবেষকরা ১৮ থেকে ৩০ বছর বয়সী ৪২৫১ জন মার্কিন নাগরিকের ওপর সমীক্ষা চালান। গবেষণা চলে প্রায় ২৫ বছর। এ গবেষণায় ডায়াবেটিসের ক্ষেত্রে গ্লুকোজ নিরোধ, বডি-মাস-ইনডেক্স, রক্তচাপ, রক্তে গ্লুকোজের পরিমাণ, বাসস্থান, আর্থ-সামাজিক প্রেক্ষাপট ইত্যাদি নিয়ামকের প্রভাব পর্যালোচনা করা হয়।

সকল তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে গবেষকরা সিদ্ধান্তে পৌঁছান, স্থূলতাই ডায়াবেটিসের সবচেয়ে বড় নিয়ামক বা কারণ।আপনি যদি স্থূল বা খুব মোটা হন তবে প্রস্তুত থাকুন নীরব ঘাতকে আক্রান্ত হবার। কারণ, শুধুমাত্র এই একটি কারণে গ্লুকোজ, রক্তচাপ, রক্তে চর্বি বৃদ্ধি, বডি-মাস-ইনডেক্স ইত্যাদি ঝুঁকিতে থাকবেন আপনি। তাই, স্লিম থাকুন, স্থূলতা এড়িয়ে চলুন, নীরব ঘাতক থেকে মুক্ত থাকুন।

About admin2 bangla

Check Also

এবার বিয়ের গুঞ্জন সোনামের!

এবার বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন অনিল কাপুর কন্যা সোনম কাপুর। গুঞ্জন শোনা যাচ্ছে, এবছরেই নাকি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *